আজ শনিবার, ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কোন পথে বিএনপি ?

বিশেষ প্রতিবেদক
আগামী ২৯ জানুয়ারি জেলা আইনজীবী সমিতি নির্বাচনকে সামনে রেখে দোদ্যুল্যমান পরিস্থিতি বিরাজ করছে বিএনপি প্যানেলে। নির্বাচন কমিশনার নিয়ে আপত্তি থাকা স্বত্বেও আওয়ামী লীগের বিদ্রোহী প্যানেল দাঁড়িয়ে যাওয়ায় সাহস নিয়ে এবারও নির্বাচনে নেমেছিলো প্রার্থীরা। কিন্তু শেষতক দিপু পলু প্যানেল সরে যাওয়ায় হতাশা বিরাজ করছে প্রার্থীদের মাঝে। ফলে একদিকে বিরাজ করছে পুনরায় ভরাডুবির শঙ্কা অন্যদিকে রাজনীতিতে নিজেদের অবস্থান হারানোর ভয়। উভয় সংকটে পড়ে এবার উত্তরণের পথ খুঁজছে বিএনপির বেশ কিছু নেতৃবৃন্দ।
জানা যায়, নির্বাচন থেকে সরে যাওয়ার জন্য ইতোমধ্যে দৌড়ঝাঁপ শুরু হয়েছে বিএনপি পন্থী প্যানেলে। তবে নির্বাচন থেকে সরতে নারাজ বিএনপির সিনিয়র কয়েকজন নেতৃবৃন্দ। সেদিক থেকে যৌক্তিকতা দাঁড় করালেও নির্বাচন বর্জনের পক্ষের আইনজীবীরা খুঁজছেন স্থায়ী সমাধান। একদিকে দলের আইনজীবীদের আদালত পাড়ায় আলাদা মূল্যায়ন ও অন্যদিকে কাঠামোগত উন্নতি সাধন। শেষতক কোনটি বেঁছে নিবেন আইনজীবীরা সেটিই এখন দেখার বিষয়।
বিএনপি পন্থী আইনজীবীরা বলছেন, প্রার্থীরা ইতোমধ্যে ধরেই নিয়েছেন এবারের নির্বাচনে তাদের জয় পাওয়া প্রায় অনিশ্চিত। এমন অনিশ্চয়তা থাকা স্বত্বেও নেতৃবৃন্দের তাড়নায় নির্বাচনের মাঠে থাকতে বাধ্য হচ্ছেন প্রার্থীরা। তবে নির্বাচন থেকে সরে আসার পক্ষের আইনজীবীদের যুক্তি, নির্বাচন থেকে সরে আসলে বিএনপিকে আদালত পাড়ায় মূল্যায়ন করতে বাধ্য হবে ক্ষমতাসীন দল। বর্তমানে ইসি কমিশনার পরিবর্তন সহ বিভিন্ন দাবী উপেক্ষা করা বিএনপির অন্যতম দুর্বল দিক। এই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্যে হলেও নির্বাচন বয়কট করা উচিৎ।
তবে নির্বাচনে থাকার পক্ষের নেতৃবৃন্দ বলছেন, নির্বাচনের মাঠ থেকে সরে গেলে বিনা প্রতিদন্ধিতায় জয়লাভ করবে আওয়ামী প্যানেল। অতীতের শিক্ষা থেকে বিএনপির এমন কৌশল খুব একটা সুবিধা আদায় করতে পারেনি। বর্তমান ইসি কমিশনারের অধিনে যে নির্বাচন সুষ্ঠ হওয়া সম্ভব নয় তা সকলের নিকট তুলে ধরার অংশ হিসেবেই এই নির্বাচন।
সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনের মাঠে বিএনপির এমন দ্বান্ধিক অবস্থান প্রার্থীদের মনোবল আরও কমিয়ে দিয়েছে। বিশেষ করে দিপু পলু প্যানেল নির্বাচনে থাকার সুবাদে যে ভরসা পেয়েছিলো প্রার্থীরা, সেটি হারাবার পর নিজেদের অবস্থান নিয়েও বিভ্রান্তিতে পড়েছেন তারা। এই ব্যাপারে শক্ত অবস্থানে নিজেদের দাঁড় করাতে না পারলে যুদ্ধের পূর্বেই হেরে যাবে প্যানেলের ১৭ যোদ্ধা।

স্পন্সরেড আর্টিকেলঃ